এসইও তে নতুনদের কাজ করার জন্যে ফ্রী এসইও টুলস-এর বিকল্প কিছু নেই। কিওয়ার্ড রিসার্চ, ওয়েবসাইট অডিট, কম্পিটিশন অ্যানাল্যসিস, ব্যাকলিঙ্ক, অনপেজ এসইও সহ আরও অনেক কাজের জন্যে ভালো টুলস এর বাহিরে কিছু হয় না। যদিওবা ফ্রীতে অনেক টুলস আছে তবুও ভালো টুলসের অভাব রয়েছে।

আজকে আমি এমন কিছু টুলস এর কথা বলব যা একদম ফ্রী এবং সহজেই অনেক ডাটা অ্যানাল্যসিস করা যায়।

best free seo tools 2020

গুগল সার্চ কনসোল [Google Search Console]

ওয়েবসাইট-এর রাঙ্কিং ফ্যাক্টর, মোবাইল ইউজার, মোবাইল ফ্রেন্ডলি, লাইভ ব্যাকলিঙ্ক, ওয়েবসাইট-এর পজিশন, ইত্যাদি অনেক বিষয় গুগল সার্চ কনসোল থেকে মনিটরিং করা হয়।

google search console speed report

গুগল অ্যানালিটিকস [Google Analytics]

ওয়েবসাইট-এর যাবতীয় ভিজিটর সম্পর্কিত তথ্য এখান থেকে পাওয়া যায়। যা অন্য কোন টুলস এক সঙ্গে দিবে না। এখানে একই সাথে অ্যাক্টিভ ইউজার, ইউজার সোর্স, বাউন্স রেট দেখা যায়।

google analytics result

ওয়েবসাইট-এর সমগ্র ডাটা সোর্স আপনি কোথাও পাবেন না যা আপনাকে গুগল অ্যানালিটিকস ফ্রীতে দিয়ে দিচ্ছে।

Google Trends

গুগলে কোন বিষয় ট্রেন্ড কিনা তা যানার জন্যে সিমপ্লি Google trends এ বিষয় টি সার্চ করলেই তার তথ্য কিছু সময়ের মধ্যে সামনে উপস্থাপিত হয়।

google trends google keyword planner comparison

Ubersuggest

এসইও সেক্টরে খুব কম মানুষ খুজে পাওয়া যাবে যারা Ubersuggest এ তাদের পছন্দের কীওয়ার্ড সার্চ করেন নি। অত্যন্ত সহজে সার্চ ভলিউম সহ কিওয়ার্ড বের করার বেস্ট টুলস হচ্ছে Ubersuggest. বর্তমানে কম্পিটিটরের সোশ্যাল শেয়ার ও চেক করা যাচ্ছে।

ubersuggest result

Ahref এর মত কম্পিটিটরের সাইটের ব্যাকলিঙ্কও এখান থেকে অ্যানালাইসিস করা যায়। এখানে অনেক ফিচার নিয়ে আসায় এটি একটি জনপ্রিয় টুলসে পরিচিতি লাভ করেছে।

Mozbar

এটি ব্রাউজার এর টুলবার ও তথ্যের মুল চালিকা শক্তি হিসেবে এটি কাজ করে। আপনার কম্পিটিটর অ্যানালাইসিস করার জন্যে জাস্ট ব্রাউজার এ ইন্সটল করা mozbar আইকন টিতে ক্লিক করলে এটি নিখুঁত ভাবে আপনার সামনে প্রয়োজনীয় তথ্য তুলে ধরবে।

mozbar report

এটি থেকে তথ্য পাওয়ার প্রক্রিয়াটি অত্যান্ত সহজ। একটি ওয়েবসাইট-এর তথ্য পাওয়ার জন্যে ওয়েবসাইট-এ ভিজিট করে টুলসবার এ থাকা মজবার আইকন টিতে ক্লিক করতে হবে(এর আগে একটি জিমেইল অ্যাকাউন্ট দিয়ে Sign Up করে নিতে হবে)।

মজবারটি গুগলক্রম ও মজিলা ফায়ার ফক্স এ এক্সটেনশন হিসেবে পাওয়া যায়।

Webpagetest.org

গুগল রাঙ্কিং ফ্যাক্টরের একটি বেশ গুরুত্বপূর্ণ বিষয় হল ওয়েবসাইট লোডিং স্পীড। কোন কারনে যদি ওয়েবসাইট-এর লোডিং স্পীড বেরে যায়, সেটি কি কারনে বেরে যাচ্ছে আমরা তা বুজতে পারি না। এটি সহজে বের করার জন্যে আমাদের কোন না কোন টুলসের সাহায্য নিতে হয়।

স্পীড টেস্ট এর যাবতীয় বিষয় খুঁটিনাটি দেখার জন্যে ভালো টুলসটি হচ্ছে webpagetest.

webpagetest result

এটিতে সাইটের প্রতেকটা বিষয় লোডিং টাইম সহ দেখা যায়। যা আমাদের বলে দেয় ওয়েবসাইট-এর বিষয়টি অপ্তিমাইজ করতে হবে।

What’s My SERP

ওয়েবসাইট-এর কীওয়ার্ড রাঙ্ক জানার জন্য what’s my SERP টুলসটি ব্যবহার করা হয়। সাইটের টার্গেট কীওয়ার্ড কোন কান্ট্রি থেকে কত পজিশন এ আছে তা খুব সহজে জানা যায় এই টুলসটি ব্যবহার করে।

what's my SERP

উপরের সবগুলো টুলস একজন ওয়েবমাস্টারকে নানা ভাবে সাহায্য করে। নতুনদের জন্যে পেইড টুলস এর বাহিরে এই টুলস গুলো অনেক ভালো ফলাফল দেয়। প্রাকটিস করার জন্য শুরুতে এই টুলস গুলোই ভালো। টুলস সংক্রান্ত আরও কিছু জানার জন্য কমেন্ট করতে গুল্বেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.